লক্ষ্মীপুরে বিএনপি ও পুলিশের সংঘর্ষের ঘটনায় চারটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ দলের তিন হাজার ৫শ জনকে আসামি করা হয়েছে।

এর মধ্যে পুলিশ বাদী হয়ে বিস্ফোরক দ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনে এবং পুলিশের কাজে বাধা ও পুলিশকে আহত করার ঘটনায় দুটি মামলা দায়ের করা হয়েছে। এই দুই মামলায় এ্যানীকে প্রধান আসামি করে ৫৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও তিন হাজার জনের বিরুদ্ধে মামলা হয়েছে।

পুলিশ জানায়, গতকাল বুধবার রাতে সদর থানা পুলিশের এসআই আনিছুর রহমান বাদী হয়ে বিস্ফোরক দ্রব্য ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেন। এ মামলায় জেলা বিএনপির আহবায়ক ও কেন্দ্রীয় বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে প্রধান আসামি করে ৩০ জনের নাম উল্লেখ করা হয়। এতে অজ্ঞাতনামা আরও এক হাজার ৫শ জনকে আসামি করা হয়।

পৃথক আরেকটি মামলায় সদর থানার এসআই মোজাম্মেল হোসেন বাদী হয়ে পুলিশের কাজে বাধা ও পুলিশকে আহত করার ঘটনায় মামলা করেন। এতে বিএনপির একই নেতাকে প্রধান আসামি করে ২৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও এক হাজার ৫শ জনকে আসামি করা হয়।

এ ছাড়া হত্যার ঘটনায় নিহত সজিবের ভাই মো. সুজন হোসেন বাদী হয়ে অজ্ঞাতনামা একাধিক আসামিদের বিরুদ্ধে পৃথক মামলা দায়ের করেন।

অপরদিকে জেলার কমলনগর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরুল আমিন রাজুর লক্ষ্মীপুর শহরস্থ বাড়ি ও গাড়ি ভাঙচুরের ঘটনায় অজ্ঞাতনামা ৩শ জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে আরেকটি মামলা দায়ের করেন।

লক্ষ্মীপুরের পুলিশ সুপার মো. মাহফুজ্জামান আশরাফ বলেন, পৃথক চারটি মামলায় মোট ৫৫ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও ৩ হাজার জনকে আসামি করা হয়েছে। এসব মামলায় উল্লেখিত আসামিদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।